ফেইসবুক, ভাইবারের ভ্যাট নিবন্ধন বাধ্যতামূলক

0
287

ডেস্ক রিপোর্ট:

ফেইসবুক, ভাইবার, মেসেঞ্জার, হোয়াটসআপসহ সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমকে ১৫ শতাংশ হারে মূল্য সংযোজন কর (ভ্যাট) পরিশোধ করতে হবে। এ ছাড়া গুগল ও বাংলাদেশে সম্প্রচারিত হওয়া বিদেশি টেলিভিশন ও বেতার চ্যানেলগুলোকেও বিজ্ঞাপন প্রচার থেকে অর্জিত আয়ের ওপর একই হারে ভ্যাট দিতে হবে। আগামী ১ জুলাই থেকে এই ভ্যাটহার কার্যকর হবে। এ জন্য এসব প্রতিষ্ঠানকে বাধ্যতামূলকভাবে ভ্যাট নিবন্ধন করতে হবে। বিদেশি এসব কোম্পানিকে বাংলাদেশে ভ্যাট এজেন্ট নিয়োগ করতে হবে।

গতকাল জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) প্রথম সচিব (ভ্যাট নীতি) হাছান মুহম্মদ তারেক রিকাবদার স্বাক্ষরিত এ-সংক্রান্ত একটি আদেশ জারি করা হয়েছে।

এনবিআরের কর্মকর্তারা জানান, বাংলাদেশে সম্প্রচার হওয়া বিদেশি টিভি চ্যানেলে ওই সব দেশের বিজ্ঞাপন প্রচার হচ্ছে। বাংলাদেশি অনেক পণ্যের বিজ্ঞাপনও বিদেশি টিভি চ্যানেলে বাংলাদেশে প্রচার পাচ্ছে। বাংলাদেশের বেসরকারি টিভি চ্যানেল মালিকরা দীর্ঘদিন ধরে বিদেশি চ্যানেলে বিজ্ঞাপন প্রচারের বিরোধিতা করে আসছেন। অন্যদিকে, বাংলাদেশের বিভিন্ন প্রতিষ্ঠান এখন সংবাদপত্র, টেলিভিশন বা বেতারে বিজ্ঞাপন কমিয়ে গুগল, ফেইসবুক, ইউটিউব, ভাইবার, মেসেঞ্জারসহ অনলাইনভিত্তিক বিজ্ঞাপন প্রচার করছে। বিদেশি কোম্পানিগুলো বছরে দুই হাজার কোটি টাকার বেশি আয় করলেও এ খাত থেকে কোনো রাজস্ব পাচ্ছিল না সরকার। অথচ দেশের সংবাদপত্র প্রতিষ্ঠানগুলোকে বিজ্ঞাপনের ওপর ভ্যাট দিতে হচ্ছে। এ পরিপ্রেক্ষিতেই এসব মাধ্যমে প্রচারিত বিজ্ঞাপন আয়ের ওপর ভ্যাট আরোপ করেছে এনবিআর।

এনবিআরের আদেশে বলা হয়েছে, আগামী ১ জুলাই থেকে নতুন ভ্যাট আইন কার্যকর হতে যাচ্ছে। এই আইনে অনাবাসিক ব্যক্তির বেতার ও টেলিভিশন মাধ্যমে সরবরাহ করা সেবা, ইলেকট্রনিক সেবা সরবরাহকারীকে ভ্যাট ও প্রযোজ্য ক্ষেত্রে সম্পূরক শুল্ক দিতে হবে। এ আইন অনুযায়ী প্রত্যেক অনাবাসিক ব্যক্তিকে ভ্যাট এজেন্ট নিয়োগ করতে হবে।

এতে আরও বলা হয়েছে, রাজস্ব সুরক্ষা ও আইনানুগ রাজস্ব আদায়ের স্বার্থে অনাবাসিক ব্যক্তির বাংলাদেশে দেওয়া বেতার ও টেলিভিশন এবং ইলেকট্রনিক সেবা ফেইসবুক, গুগল, ইউটিউব, ভাইবার, মেসেঞ্জার, হোয়াটসআপ ইত্যাদির মাধ্যম ব্যবহার করে দেওয়া মেসেজ, ভয়েস, বিজ্ঞাপন ও অনুরূপ যেকোনো সেবা সরবরাহকারী সব প্রতিষ্ঠানকে ভ্যাট এজেন্ট নিয়োগ করে ভ্যাট নিবন্ধন নিতে হবে। নিবন্ধন নিতে এসব প্রতিষ্ঠানকে লিখিতভাবে আবেদন করার কথা বলেছে এনবিআর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here