ট্রাম্প-আবে-মোদীর বৈঠক

0
214
ডোনাল্ড ট্রাম্প, শিনজো আবে ও নরেন্দ্র মোদী

নিউজ ডেস্ক:

সুন্দর ভবিষ্যৎ গড়ার লক্ষ্যে একসঙ্গে কাজ করতে রাজি হয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে।

জাপানের ওসাকায় জি২০ সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধনের আগে এক ত্রিপক্ষীয় বৈঠকে তারা এ অঙ্গীকার করেন। এ নিয়ে দ্বিতীয়বারের মতো বৈঠকে বসলেন তিন দেশের রাষ্ট্রপ্রধান। 

বৈঠকে ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের শান্তি, সমৃদ্ধি, যোগাযোগ ব্যবস্থা ও অবকাঠামোগত উন্নয়নে পারস্পরিক সহযোগিতার বিষয়ে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন ভারতের পররাষ্ট্র সচিব বিজয় গোখলে। 

বৈঠক শেষে ভারতীয় প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এক টুইট বার্তায় জানানো হয়, জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে অতিথিদের স্বাগত জানান। ডোনাল্ড ট্রাম্প ভারত ও জাপানের প্রধানমন্ত্রীকে নির্বাচনে জয় লাভ করায় অভিনন্দন জানিয়েছেন। বৈঠকে নরেন্দ্র মোদী জোটবদ্ধ থাকার বিষয়ে গুরুত্বারোপ করেন।
 
পরে ভারতের প্রধানমন্ত্রী এক টুইটে বলেন, আজকের বৈঠক অত্যন্ত ফলপ্রসূ হয়েছে। ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের যোগাযোগ ও অবকাঠামোগত উন্নয়নের বিষয়ে বিশদ আলোচনা হয়েছে। প্রধানমন্ত্রী শিনজো আবে ও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিজস্ব মতামত দেওয়ায় তাদের প্রতি কৃতজ্ঞ।

ত্রিপক্ষীয় বৈঠক শেষে ফের আলাদাভাবে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে আলোচনায় বসেন নরেন্দ্র মোদী। এসময় দ্বিপক্ষীয় বাণিজ্য ও প্রতিরক্ষা বিষয়ে কথা হয় তাদের।

এর আগে, গত বৃহস্পতিবার (২৭ জুন) জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে বৈঠকে বৈশ্বিক অর্থনীতি, অর্থনৈতিক উন্নয়নের বাধা ও দুর্যোগ ব্যবস্থাপনা নিয়ে বিস্তারিত আলোচনা করেন ভারতের প্রধানমন্ত্রী।

দুই দিনব্যাপী জি২০ সম্মেলনকালে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনসহ অন্য নেতাদের সঙ্গেও বৈঠক করবেন নরেন্দ্র মোদী। এর ফাঁকে রাশিয়া-ভারত-চীন ত্রিপক্ষীয় বৈঠকেরও কথা হয়েছে। বাংলানিউজ২৪.কম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here