কুড়িগ্রামে সড়ক সেতুর বেহাল দশা; জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করছে স্থানীয়রা

0
429


খাদিজা খাতুন, ফুলবাড়ি, কুড়িগ্রাম:

কুড়িগ্রামের ফুলবাড়ি উপজেলার বড়ভিটা এলাকার সড়কসেতুর বেহাল দশার কারণে সাধারণ মানুষের চরম দুর্ভোগপোহাতে হচ্ছে। জনগুরুত্বপূর্ণ এ সেতু দিয়ে প্রতিদিন ৮ থেকে ১০টি গ্রামের  শিক্ষার্থীসহ শত শত মানুষ যাতায়াতকরেন। তবে বেহাল দশায় এরই মধ্যে সেতুটি চলাচল অনুপযোগী হয়ে পড়েছে। কুড়িগ্রামের ফুলবাড়ি উপজেলার বড়ভিটা এলাকার সড়কসেতুর বেহাল দশার কারণে সাধারণ মানুষের চরম দুর্ভোগপোহাতে হচ্ছে। জনগুরুত্বপূর্ণ এ সেতু দিয়ে প্রতিদিন ৮ থেকে ১০টি গ্রামের  শিক্ষার্থীসহ শত শত মানুষ যাতায়াতকরেন। তবে বেহাল দশায় এরই মধ্যে সেতুটি চলাচল অনুপযোগী হয়ে পড়েছে।

সেতুটি উপজেলার বড়ভিটা সরকারি প্রাথমিক বিদ্যালয়, বড়ভিটা বহুমুখী উচ্চ বিদ্যালয় এবং ইউনিয়ন পরিষদেরদক্ষিণ পাশ দিয়ে পূর্ব দিকের সড়কে  ধরলা নদীর খালের ওপর নির্মিত। সেতুটির সংযোগ সড়ক  ফুলবাড়ি উপজেলারবড়ভিটাবাজারের সড়কে সংযুক্ত হয়েছে।

সেতুটির দুই পার্শ্বের রেলিং এবং মাঝের অংশ ভেঙে গেছে। এই সেতু  দিয়ে হালকা যানবাহন, পায়ে হেঁটে স্কুল-কলেজের শিক্ষার্থী ও সাধারণ জনগণ চলাচল করে। সেতুটি এতই ঝুঁকিপূর্ণ যে, হেঁটে চলাচলেও  হোঁচট খেয়ে পড়ে যাওয়ার ঝুঁকি থাকায় চলাচলে অনুপযোগী হয়ে পড়েছে। প্রতিদিনই ঘটছে ছোট-বড় দূর্ঘটনা। এছাড়া ভয়ে স্কুল পড়ুয়াশিশুসহ সব শ্রেণির মানুষ ওই সেতুর ওপর দিয়ে চলাচল করতে চায় না। অনেক সময় তারা পথ ঘুরে চলাচল করেথাকে। সন্ধ্যার পর এই সেতুতে লোকের আনাগোনা দেখা যায় না।

দীর্ঘদিন থেকে সেতুটির বেহাল দশা সত্বেও পূণনির্মান কিংবা সংস্কারের জন্য কোনো পদক্ষেপ নেয়া হয়নি বলেএলাকাবাসীর অভিযোগ রয়েছে।

স্থানীয় রাসেল খন্দকার বলেন, সাংসদ, উপজেলা পরিষদ এবং ইউনিয়ন পরিষদকে  এব্যপারে বেশ কয়েকবার অবহিত করার পরেও কোন কাজ হচ্ছে না। সেতুটি পূণর্নিমান জন্য কতৃপক্ষ কোনো পদক্ষেপ না নেয়ায়স্থানীয়দের মনে বিরাজ করছে চরম ক্ষোভ  ।

স্থানীয় বাসিন্দারা  বলেন, স্কুল-কলেজের শিক্ষার্থীসহ অসংখ্য মানুষের যাতায়াতের একমাত্র মাধ্যম এই সেতুটি। কিন্তুবর্তমানে এই সেতুটি চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। বহু দিন থেকে এই অবস্থা দেখে আসছি। মরার আগে যদিনতুন সেতু দেখে যেতে পারতাম !

এলাকার উন্নয়ন কজে আঞ্চলিক বৈষম্যের কথা উল্লেখ করে ক্ষোভ প্রকাশ করেছেন অনেকেই।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যাক্তি বলেন, একমাত্র চলাচলের রাস্তায় ঝুঁকি নিয়ে যাতায়াত করতে হয়। সবদিকে উন্নয়নহচ্ছে। সরকারের উন্নয়নের ছোঁয়া পাওয়ার অধিকার আমাদেরও রয়েছে।

জনদুর্ভোগের কথা বিবেচনা করে দ্রুতই সেতুটি পূণনির্মানের দাবী জানিয়েছে এলাকাবাসী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here