মুহিতের গাড়ি আমদানিতে কর মওকুফ করল এনবিআর

0
174

সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের টয়োটা ল্যান্ড ক্রুজার জিপ গাড়ি আমদানিতে শুল্ক কর মওকুফ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

সোমবার (১৯ আগস্ট) এনিবআরের চট্টগ্রাম কাস্টমস হাউসের দ্বিতীয় সচিব জাহাঙ্গীর আলম সাক্ষরিত এক চিঠিতে এই নির্দেশনা দেওয়া হয়েছে।

সাবেক সংসদ সদস্য ও অর্থমন্ত্রী কর্তৃক আমদানিকৃত একটি টয়োটা ল্যান্ড ক্রুজার স্টেশন ওয়াগন জিপ শুল্কমুক্ত সুবিধায় ছাড়করণের লক্ষ্যে জাতীয় সংসদের সুপারিশের পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এতে বলা হয়েছে, দশম জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। কিন্তু একাদশ নির্বাচনে তিনি এমপি নির্বাচিত হননি। ফলে আইন অনুসারে তিনি শুল্কমুক্ত গাড়ি আমদানির সুবিধা পান না। তাই বাস্তবিক অবস্থার নিরিখে দ্যা কাস্টমস অ্যাক্ট ১৯৬৯ এর সেকশন ২০ এবং মূল্যসংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২ এর ধারা ১২৬(১) এ প্রদত্ত ক্ষমতাবলে আমদানিকৃত গাড়ি খালাসের ক্ষেত্রে প্রযোজ্য আমদানি শুল্ক, মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক অব্যাহতি দেওয়া হয়।

তবে তার জন্য তিনটি শর্ত দেওয়া হয়েছে। এগুলো হচ্ছে- আমদানিকৃত গাড়ি আমদানির পরবর্তী ৫ বছরের মধ্যে অন্যত্র হস্তান্তর কিংবা বিক্রি করতে পারবে না। গাড়ি আমদানির পর ৫ বছর অতিবাহিত হওয়ার আগেই বিক্রি কিংবা হস্তান্তর করলে কর দিতে হবে।

গাড়ি রেজিস্ট্রেশন হস্তান্তর কিংবা বিক্রির ক্ষেত্রে এনিবআর থেকে পূর্বসম্মতি গ্রহণ পূর্বক এই সংশ্লিষ্ট শুল্ক ভবনে দাখিল করতে হবে। এছাড়াও আমদানিকৃত গাড়ির মালিক ৫ বছর অতিবাহিত হওয়ার আগেই মৃত্যুবরণ করেন, তার উত্তরাধিকারীদেরকে কোনোরূপ শুল্ক পরিশোধ করতে হবে না। তবে উত্তরাধিকারী ছাড়া অন্য কারও কাছে বিক্রি কিংবা হস্তান্তর করলে কর পরিশোধ করতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here