রোহিঙ্গাদের মোবাইল সুবিধা বন্ধের নির্দেশ

0
152

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মোবাইল সুবিধা বন্ধে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) নির্দেশ দিয়েছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

আগামী সাত কার্যদিবসের মধ্যে এ-সংক্রান্ত ব্যবস্থা নিতে অপারেটরদের নির্দেশনা দিয়েছে বিটিআরসি। সোমবার বিটিআরসি’র উপপরিচালক নাহিদুল হাসান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের শুরু থেকেই মোবাইল সুবিধা না দিতে সব মোবাইল অপারেটরসহ সংশ্লিষ্ট সংস্থাকে নির্দেশনা দেওয়ার পরও ক্যাম্পে রোহিঙ্গা জনগোষ্ঠীর হাতে সিম ও রিম ব্যবহৃত হচ্ছে বলে বিভিন্ন মাধ্যমে জানা যায়।

এ বিষয়ে জরুরি ব্যবস্থা গ্রহণে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী বিটিআরসিকে নির্দেশ দিয়েছেন। এ পরিপ্রেক্ষিতে আগামী সাত কার্যদিবসের মধ্যে রোহিঙ্গা ক্যাম্পে সিম বিক্রি এবং মোবাইল সুবিধা না দেওয়ার বিষয়টি নিশ্চিত করতে সব মোবাইল অপারেটরকে জরুরি নির্দেশ দেওয়া হয়েছে।

বিটিআরসি’র নির্দেশনায় যা বলা হয়েছে, ‘রাষ্ট্রীয় নিরাপত্তা ও গুরুত্ব বিবেচনা, আইনশৃঙ্খলা রক্ষা ও জন সুরক্ষার স্বার্থে রোহিঙ্গা জনগোষ্ঠী যাতে মোবাইল সুবিধা না পায় তা নিশ্চিত করতে আপনাদের সংস্থাসমূহকে নির্দেশনা দেওয়া হয়েছিল। কিন্তু কমিশন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনকারী কমিটি এবং বিভিন্ন পত্রপত্রিকা, গণমাধ্যমে প্রকাশিত খবর, আইন প্রয়োগকারী সংস্থা ও গোয়েন্দা সংস্থার কাছ থেকে রোহিঙ্গা ক্যাম্পে ব্যাপক হারে সিম/রিম ব্যবহার-সংক্রান্ত তথ্য পাওয়া গেছে। এ অবস্থায় আগামী ৭ কার্যদিবসের মধ্যে রোহিঙ্গা ক্যাম্পে কোনো প্রকার সিম বিক্রি, রোহিঙ্গা জনগোষ্ঠীর সিম ব্যবহার বন্ধ তথা মোবাইল সুবিধাদি না দিতে সব ব্যবস্থা নিশ্চিত করে বিটিআরসিকে জানানোর অনুরোধ জানানো হলো’।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here