ইরানের ওপর ‘উল্লেখযোগ্য’ নিষেধাজ্ঞা আরোপের নির্দেশ ট্রাম্পের

0
48

ইরানের ওপর আরো বেশি নিষেধাজ্ঞা আরোপের নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন অর্থ মন্ত্রণালয়কে ইরানের ওপর ‘উল্লেখযোগ্য’ নিষেধাজ্ঞা আরোপ করতে হবে বলে জানিয়েছেন ট্রাম্প।

বুধবার (১৮ সেপ্টেম্বর) অফিসিয়াল টুইটার পেজে ট্রাম্প লিখেছেন, ‘আমি অর্থমন্ত্রী স্টিভেন মানুচিনকে ইরানের বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞাকে উল্লেখযোগ্য মাত্রায় কঠোর করার নির্দেশ দিয়েছি।’

মার্কিন প্রেসিডেন্ট ২০১৮ সালের মে মাসে ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর থেকে ইরানের বিরুদ্ধে কথিত ‘সর্বোচ্চ চাপ প্রয়োগের’ নীতি গ্রহণ করেছেন।

পরমাণু সমঝোতা থেকে আমেরিকা বেরিয়ে গেলেও ইউরোপীয় দেশগুলো এ সংক্রান্ত ক্ষতি পুষিয়ে দেয়ার যে প্রতিশ্রুতি দিয়েছিল তার কার্যকারিতা দেখার জন্য এক বছর অপেক্ষা করে ইরান ।

কিন্তু ইউরোপীয়রা এক বছরেও কোনো পদক্ষেপ নিতে না পারায় ইরান আগে থেকে ঘোষণা দিয়ে গত মে মাসে পরমাণু সমঝোতার কিছু ধারার বাস্তবায়ন স্থগিত রাখে। এরপর আরো দুই বার ইউরোপকে ৬০ দিন করে সময় দিয়ে ইরান আরো বেশ কিছু ধারার বাস্তবায়ন স্থগিত রেখেছে। এ পর্যন্ত ইরান এরকম তিন দফা পদক্ষেপ নিয়েছে এবং আগামী নভেম্বরের প্রথম সপ্তাহে চতুর্থ দফা পদক্ষেপ নেয়ার ঘোষণা দিয়ে রেখেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here