সীতাকুন্ডে ইলিশে ইলিশে ভরপুর

0
172


সঞ্জয় চৌধুরী,সীতাকুন্ড (চট্টগ্রাম) প্রতিনিধি
চট্টগ্রাম সীতাকুন্ড ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ।গত দুই তিন দিন ধরে সীতাকু-ে বিভিন্ন এলাকায় ও বাজারে দেখা যায় ইলিশে আমেজ। খুশি ক্রেতা বিক্রিতা দাম মাত্র মূলের চলছে বেচা কেনা।গতকাল বৃহস্পতিবার সকালে সীতাকু-ে বাজার ঘুরে দেখা যায় ছোট আকৃতি ইলিশ কেজি প্রতি ১০০ টাকায় বড় আকৃতির ইলিশ চলছে ৩৫০-৫০০টাকায়।

স্থানীয় সূত্রে জানা যায়, বঙ্গোপসাগরের সন্ধীপ ও সীতাকু- উপকূলে গত কয়েকদিন ধরে প্রচুর পরিমান ইলিশ ধরা পড়ছে।এই নিয়ে সীতাকু-ে চলছে ইলিশ উৎসব ক্রেতা বিক্রেতার মাঝে দেখা যায় রাত দিন ব্যস্ততা।এদিকে সীতাকু-ে সবচেয়ে বড় ইলিশ আহরন কুমিরা ঘাটঘর এলাকায় ইলিশ আহরনের ব্যস্ততা জেলেদের । সরে জমিনে গিয়ে দেখা যায় এমন একটি নৌকাও নেই যেখানে কয়েকমন ইলিশ আনা হয়নি।

কুমিরা জেলে পাড়ার জেলে চন্দন জলদাশ তিনি বলেন, এখন আম্যবসাই ইলিশের জো চলছে আর দুই একদিন থাকবে। এখন আমরা জেলে পাড়া সবাই ইলিশ নিয়ে ব্যস্ত, কেই জাল দিয়ে মাছ ধরছে,কেই মাছ ক্রয় বিক্রি করছে, কেই ইলিশ সংরক্ষন করছে।এদিকে প্রচুর মাছ ধরার সর্বত্র ছড়িয়ে পড়ায় এখন দুরাগত থেকে অসংখ্য পাইকার এবং সাধারন মানুষ ইলিশ কেনার জন্য উপজেলায় ঘাটে ঘাটে দৌড়ঝাপ করছেন।প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত সাগরে উপকূলে মাছ ধরছেন শত শত জেলে।

সীতাকুন্ডে ইলিশে ইলিশে ভরপুর

সীতাকুউপজেলা মৎস্য কর্মকর্তা মো. শামীম আহমেদ বলেন, গত কয়েকদিন ধরে সীতাকু- উপকূল থেকে এক শত টনের চেয়ে বেশি ইলিশ ধরা পড়ছে। তবে ইলিশ যদিও বেশি ধরা পড়ছে জেলেরা ন্যায্যমূল্য পাচ্ছে না আসল লাভ নিয়ে যাচ্ছে মধ্যস্বত্বভোগীরাই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here