নুসরাত হত্যা মামলার ডেথ রেফারেন্স হাইকোর্টে

0
46

নুসরাত হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত ১৬ আসামির ডেথ রেফারেন্স কপি হাইকোর্টে পাঠানো হয়েছে। আজ মঙ্গলবার দুপুর দেড়টার দিকে ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের স্টেনোগ্রাফার মো. শামছুদ্দিন আসামিদের মৃত্যু পরোয়ানা নিয়ে ঢাকার উদ্দেশ্যে রওনা হন।

এ মামলায় রাষ্ট্রপক্ষের আইনজীবী হাফেজ আহাম্মদ জানান, নুসরাত হত্যা মামলার ২১১ পৃষ্ঠার রায়সহ ২ হাজার ৩২৭ পাতার নথি হাইকোর্টে জমা দেয়া হবে। তিনি অফিসের গাড়িযোগে ঢাকা যাচ্ছেন। তার সাথে দুই পুলিশ সদস্য রয়েছে।

এর আগে গেল ২৪ অক্টোবর ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুানালের বিচারক বহুল আলোচিত নুসরাত জাহান রাফী হত্যা মামলার রায় ঘোষণা করেন। রায়ে প্রধান আসামি অধ্যক্ষ সিরাজ-উদ-দৌলাসহ ১৬ আসামিকে ফাঁসির দড়িতে ঝুলিয়ে ফাঁসির দণ্ড প্রদান করেন এবং প্রতি আসামিকে নগদ এক লাখ টাকা অর্থদণ্ড দেয়া হয়।

উল্লেখ্য, নুসরাত চলতি বছরের ৬ এপ্রিল ফেনীর সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসায় আলিম পরীক্ষা কেন্দ্রে গেলে তাকে ছাদে ডেকে নিয়ে শরীরে আগুন ধরিয়ে দেয়া হয়। এ ব্যাপারে নুসরাতের ভাই মাহমুদুল হাসান নোমান বাদি হয়ে সোনাগাজী মডেল থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে একটি মামলা করেন। ১০ এপ্রিল ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের শেখ হাসিনা বার্ণ ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় নুসরাতের মৃত্যু হয়।

পরে এ মামলা পুলিশ ব্যুরো ইনভেস্টিগেশন (পিবিআই)-এ হস্তান্তর করা হয়। পিবিআই চলতি বছরের ২৯ মে ১৬ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশীট দাখিল করে। আদালত ২৭ জুন হতে ৩০ সেপ্টেম্বরের মধ্যে মোট ৬১ কার্যদিবসে ৮৭ জনের সাক্ষ্য গ্রহণ শেষে ২৪ অক্টোবর রায় ঘোষণা করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here