লোহাগাড়ায় ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন

0
335

অমিত কর্মকার, লোহাগাড়া প্রতিনিধি ঃ
প্রশাসনকে আদেশ তোয়াক্কা না করে লোহাগাড়ায় শতাধিক স্পট থেকে ইজারা ছাড়াই অপরিকল্পিত ভাবে বালু উত্তোলন করা হচ্ছে। লোহাগাড়া উপজেলায় বালু মহাল রয়েছে ২৮টি। তৎমধ্যে ৬টি বালু মহাল নিয়ে মামলা চলমান আছে। বাকী ২০ টি বালু মহাল থেকে বালু উত্তোলন করা হলে পরিবেশ বিপর্যয় এর আশংকায় ইজারা দেওয়া হয়নি। বিগত ৫ আগস্ট সোনাইছড়ি বালুমহাল-১ এবং চুনতি বালুমহাল-১ ইজারা দেওয়া হয়। ইজারা দেওয়া না হলেও পুটিবিলা, গৌড়স্থান, ফারাঙ্গা, পানত্রিশা, আধুনগর ও চুনতি এলাকার প্রায় সব বালুমহালের শতাধিক স্পট থেকে ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে পাচার করা হচ্ছে। ফলে সরকার হারাচ্ছে বিশাল রাজস্ব।
দিন-রাত ডেজার মেশিন দিয়ে চলছে অবৈধ বালু উ্েত্তালন। সাধারণ জনগণ জানান, অপরিকল্পিতভাবে বালু উত্তোলনের কারণে পুটিবিলা বাজার, মসজিদ ও ডলু ব্রীজ হুমকির মুখে; যেকোন সময় খালে বিলীন হয়ে যেতে পারে। তাই অবৈধ বালু উত্তোলন বন্ধ করার জন্য প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেছেন তিনি।
প্রত্যক্ষ দর্শীরা জানান, এলাকার ব্রিজ, কালভার্ট, খালপাড়, মানুষের ঘরবাড়ি, মসজিদ, মন্দির, শিক্ষাপ্রতিষ্ঠান ও বিলীন হচ্ছে কৃষি জমি। উপজেলার ডলু, টংকাবতী, সরই, থমথমিয়া, জামছড়ি, সুখছড়ি ও হাঙ্গরসহ সব ক’টি খাল থেকে বালু ব্যবসায়ীরা ইচ্ছেমতো বালু উত্তোলন করে যাচ্ছে। ড্রেজার মেশিন দিয়ে লেয়ারের নিচের বালু উত্তোলনের কারণে খালের আশপাশের পাঁচ-ছয় কিলোমিটার এলাকা মরুভূমিতে পরিণত হয়ে যাচ্ছে। পানির সঙ্কটের কারণে খালপাড়ের জমিগুলোতে ধান চাষ করা যাচ্ছে না। পানির অভাবে কৃষকরা ঝুঁকছে পানের বরজের দিকে। যেনতেনভাবে বেপরোয়া বালু উত্তোলনের কারণে ভেঙে যাচ্ছে রাস্তাঘাট। এ দিকে লোহাগাড়া-লামা সড়কের ওপর চুনতি এমচরহাট এলাকায় নির্মিত ডলুব্রিজটির গোড়া থেকে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলনের কারণে ব্রিজের মাঝখানের স্তম্ভের নিচের মাটি সরে গিয়ে ৩০ ফুট পাইলিংয়ের ২০ ফুট দৃশ্যমান হয়ে গেছে।
বিভিন্ন সময় উপজেলার পুঁটিবিলা ইউনিয়নের গৌড়স্থান, পানত্রিশা, সরই, হাসনাভিটা ও পহরচান্দা ও চরম্বা, আধুনগর, আমিরাবাদ ইউনিয়নের বিভিন্ন বালু মহালে ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করলেও থামানো যাচ্ছে না অবৈধ বালু উত্তোলনকারীদের। এব্যাপারে লোহাগাড়া উপজেলা নির্বাহী অফিসার তৌছিফ আহমদ জানান, ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলনের কোন সুযোগ নেই। শীঘ্রই অবৈধ বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here