ডিআরইউর নির্বাচন শনিবার

0
18

ঢাকায় কর্মরত পেশাদার রিপোর্টারদের সংগঠন ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) বার্ষিক সাধারণ সভা শুক্রবার (২৯ নভেম্বর) ডিআরইউ চত্বরে অনুষ্ঠিত হয়েছে। আর কার্যনির্বাহী কমিটির নির্বাচন শনিবার (৩০ নভেম্বর) সাগর-রুনি মিলনায়তনে অনুষ্ঠিত হবে।

এদিন ঢাকার বিভিন্ন দৈনিক, টেলিভিশন, অনলাইন ও রেডিওতে কর্মরত ১ হাজার ৬৩৫ জন পেশাদার রিপোর্টার সরাসরি ভোটে তাদের নেতা নির্বাচিত করবেন।

ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) ২০২০ মেয়াদের কার্যনির্বাহী কমিটির নির্বাচনে সভাপতি-সাধারণ সম্পাদকসহ মোট ২১টি পদের মধ্যে ৪টি সম্পাদকীয় পদে ৪ জন একক প্রার্থী থাকায় তারা বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। বাকি ১৭টি পদের বিপরীতে ৩৪ জন প্রার্থী নির্বাচনী মাঠে থাকলেও শেষ মুহূর্তে সভাপতি পদে রাজু আহমেদ ও শামসুল হক বসুনিয়া ব্যাক্তিগতভাবে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন।

যারা ইতোমধ্যে নির্বাচিত হয়েছেন তারা হলেন- অর্থ সম্পাদক জিয়াউল হক সবুজ, নারী সম্পাদক রীতা নাহার, কল্যাণ সম্পাদক খালিদ সাইফুল্লাহ, আপ্যায়ন সম্পাদক এইচ এম আকতার।

সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতায় আছেন- ডিআরইউর সাবেক সহ-সভাপতি ও ইংরেজি দৈনিক ইন্ডিপেন্ডেন্ট পত্রিকার বিশেষ প্রতিনিধি রফিকুল ইসলাম আজাদ, বিবার্তা টুয়েন্টি ফোরের বিশেষ প্রতিনিধি শাহনেওয়াজ দুলাল ও দৈনিক আজকালের খবর পত্রিকার প্রধান প্রতিবেদক শরিফুল ইসলাম বিলু।

সহ-সভাপতি পদে রাশেদুল হক, ওসমান গনি বাবুল ও নজরুল কবির।

সাধারণ সম্পাদক পদে যে ৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন তারা সবাই এর আগে বিভিন্ন মেয়াদে ডিআরইউর সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। তারা হলেন- রিয়াজ চৌধুরী, নূরুল ইসলাম হাসিব ও শেখ মুহাম্মদ জামাল হোসাইন (শেখ জামাল)।

যুগ্ম-সম্পাদক পদে দুই প্রার্থী হলেন- দৈনিক জাগরণের মেহদী আজাদ মাসুম ও ডেইলি স্টারের হেলিমুল আলম বিপ্লব।

সাংগঠনিক সম্পাদক পদে দুজন প্রার্থী হলেন- দৈনিক ইনকিলাবের মাইনুল হাসান সোহেল ও দৈনিক সময়ের আলোর হাবীবুর রহমান।

এছাড়া দপ্তর সম্পাদক পদে মো. জাফর ইকবাল ও জান্নাতুল ফেরদৌস পান্না, প্রচার ও প্রকাশনা সম্পাদক পদে আব্দুল হাই তুহিন ও মাইদুর রহমান রুবেল, তথ্যপ্রযুক্তি ও প্রশিক্ষণ সম্পাদক পদে সাখাওয়াত হোসেন সুমন ও জান্নাতুল ফেরদৌসী মানু, ক্রীড়া সম্পাদক পদে মাকসুদা লিসা ও মো. মজিবর রহমান এবং সাংস্কৃতি সম্পাদক পদে মিজান চৌধুরী ও এমদাদুল হক খান প্রতিদ্বন্দ্বিতা করছেন।

৭টি কার্যনির্বাহী সদস্য পদের বিপরীতে ৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন- আমান উদ দৌলা, মঈনুল আহসান, আহমেদ মুশফিকা নাজনিন, আহমেদ সিরাজ, কামরুজ্জামান বাবলু, এম মুরাদ হোসেন, ইমরান হাসান মজুমদার, এসএম মিজান ও সায়ীদ আব্দুল মালিক।

গতবারের নির্বাচনে মোট ভোটার ছিলেন ১৪৭৭ জন। ভোট পড়েছিল ১১৪৮টি। তখন সভাপতি পদে ইলিয়াস হোসেন ও সাধারণ সম্পাদক পদে কবির আহমেদ খান নির্বাচিত হয়েছিলেন।

ডিআরইউ নির্বাচনের জন্য গঠিত পাঁচ সদস্যের নির্বাচন কমিশনের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন নিউজ টুডের সাবেক সম্পাদক রিয়াজ উদ্দিন আহমেদ। অন্য সদস্যরা হলেন- বিএফইউজের সাবেক সভাপতি এম শাহজাহান মিয়া, বিএফইউজের সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল, বাংলাদেশ প্রতিদিনের যুগ্ম-সম্পাদক আবু তাহের ও সাংবাদিক নেতা এম এ আজিজ। বাংলানিউজটোয়েন্টিফোর.কম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here